Wednesday, July 17, 2024
Homeঅর্থনীতিবিনিয়োগকারীদের মূলধন ফিরেছে ১৭ হাজার ৮৫৯ কোটি টাকা

বিনিয়োগকারীদের মূলধন ফিরেছে ১৭ হাজার ৮৫৯ কোটি টাকা

বিদায়ী সপ্তাহে (২৩ জুন-২৭ জুন) ইতিবাচক প্রবণতায় দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। আলোচ্য সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ১৭ হাজার ৮৫৯ কোটি টকাা। পাশপাাশি লেনদেন বেড়েছে প্রায় ৪৯ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এই তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৬১ হাজার ৫০৮ কোটি টাকায়। যা সপ্তাহের শুরুতে উদ্বোধনী মূলধন ছিল ৬ লাখ ৪৩ হাজার ৬৪৯ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৩ শতাংশ বা ১৭ হাজার ৮৫৯ কোটি টাকা। আলোচ্য সপ্তাহে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮০২ কোটি ১৩ লাখ টাকা। আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৮৮২ কোটি ২৭ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৯১৯ কোটি ৮৬ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৪২ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৩৭৬ কোটি ৪৫ লাখ টাকা। এক্ষেত্রে গড়ে লেনদেন বেড়েছে ৪৯ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স দাঁড়িয়েছে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে। আগের সপ্তাহে যা ছিল ৫ হাজার ২৪৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১১১ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৯৬টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০০টির, অপরিবর্তিত ছিল ৩২টির এবং ৬৪টির দর কমেছে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেনের শীর্ষে উঠে এসেছে ইউনিলিভার কনজুমার কেয়ার। কোম্পানিটির ৪৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে, সপ্তাহজুড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে ওয়ালটন হাইটেক।সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৪৬.২০ শতাংশ।

অপরদিকে, সপ্তাহের ব্যবধানে সর্বোচ্চ দরপতন হয়েছে ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজের। এক সপ্তাহে শেয়ারটির দর কমেছে ১৫.৭৯ শতাংশ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments