Wednesday, July 17, 2024
Homeঅর্থনীতিবড় ধরনের মুনাফা করেছে ৮ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী

বড় ধরনের মুনাফা করেছে ৮ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী

চলতি বছরের মে মাসে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৮টি কোম্পানির শেয়ার থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বড় পরিমাণে মুনাফা তুলেছে। আলোচ্য মাসে তারা কোম্পানিগুলোর ৫.২৬ শতাংশ থেকে ১১.৩৭ শতাংশ শেয়ার বিক্রি করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো-সেন্ট্রাল ফার্মা, ই-জেনারেশন, গোল্ডেন সন, লাভেলো আইসক্রীম, মালেক স্পিনিং, ওয়াইম্যাক্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স ও সালভো কেমিক্যাল লিমিটেড।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মে মাসে কোম্পানিগুলোর শেয়ারের দাম ২৫ শতাংশ থেকে ৬৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। এই সুযোগে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিগুলোর শেয়ার বিক্রি করে মুনাফা তুলেছে।

মে মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সবচেয়ে বেশি শেয়ার বিক্রি করেছে ই-জেনারেশনের। আলোচ্য মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির ১১.৩৭ শতাংশ শেয়ার বিক্রি করেছে। কোম্পানিটিতে ৩০ এপ্রিল তাদের শেয়ারের পরিমাণ ছিল ৩৭.২১ শতাংশ। যা ৩১ মে এসে দাঁড়িয়েছে ২৫.৮৪ শতাংশে। আলোচ্য মাসে কোম্পানিটির শেয়ার ডিএসইতে ৩২ টাকা থেকে ৫২ টাকায় ওঠেছিল।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মে মাসে এরপর বেশি শেয়ার বিক্রি করেছে ওয়াইম্যাক্সের। আলোচ্য মাসে কোম্পানিটির ১০.৬১ শতাংশ শেয়ার বিক্রি করেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। কোম্পানিটিতে ৩০ এপ্রিল তাদের শেয়ার ছিল ২১.৫৯ শতাংশ। যা ৩১ মে এসে দাঁড়িয়েছে ১২.১১ শতাংশে। আলোচ্য মাসে কোম্পানিটির শেয়ার ডিএসইতে ২৩ টাকা থেকে ৩৪ টাকায় ওঠেছিল।

একইভাবে মে মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মালেক স্পিনিংয়ের শেয়ার বিক্রি করেছে ৯.৪৮ শতাংশ, প্যারামাউন্ট ইন্সুরেন্সের ৮.৬৩ শতাংশ, সালভো কেমিক্যালের ৭.৬৬ শতাংশ, গোল্ডেন সনের ৬.৭৪ শতাংশ, লাভেলো আইসক্রীমের ৬.৩৩ শতাংশ এবং সেন্ট্রাল ফার্মার ৫.২৬ শতাংশ।

বিপরীতে মে মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ১টি কোম্পানিটির শেয়ারে ৫ শতাংশের বেশি শেয়ার কিনেছে। কোম্পানিটি হলো সেন্ট্রাল ইন্সুরেন্স। আলোচ্য মাসে তারা কোম্পানিটির ৮.৩৫ শতাংশ শেয়ার কিনেছে। যার ফলে ৩০ এপ্রিল সেন্ট্রাল ইন্সরেন্সে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের থাকা ১৭.২৩ শতাংশ শেয়ার ৩১ মে বেড়ে দাঁড়িয়েছে ২৫.৫৮ শতাংশে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments