Friday, June 21, 2024
Homeঅর্থনীতিশেয়ারবাজারে নতুন করে করের বোঝা চাপানো ঠিক হবে না : ডিএসই চেয়ারম্যান

শেয়ারবাজারে নতুন করে করের বোঝা চাপানো ঠিক হবে না : ডিএসই চেয়ারম্যান

পুঁজিবাজারে নতুন করে করের বোঝা না চাপানোর অনুরোধ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মঙ্গলবার (২৮ মে) বাজেট পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এ দাবি জানায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান হাফিজ মুহম্মদ হাসান।

তিনি বলেন, বর্তমানে দেশের পুঁজিবাজার ক্রান্তিকাল পার করছে। এরমধ্যে নতুন করে কোন ট্যাক্স বা করের বোঝা নিতে পারবে না পুঁজিবাজার। তাই ক্যাপিটাল গেইন ট্যাক্সসহ নতুন কোন ট্যাক্সের বোঝা শেয়ারবাজারের উপর চাপানো ঠিক হবে না।

হাসান বাবু বলেন, বিভিন্ন প্রেক্ষাপটে আস্থার সংকট তৈরি হয়েছে। করোনাকালীন একটা প্রেক্ষাপট তৈরি হয়। পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সার্বিকভাবে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা তার প্রভাব পুঁজিবাজারে পড়ে। ওই প্রেক্ষাপটে আমরা হয়তো পুঁজিবাজারকে ওইভাবে ঘুরে দাঁড় করাতে পারিনি বা ঘুরে দাঁড়ায়নি। এ পরিস্থিতিতে ইনসেটিভ না দিয়ে নতুন করের বোঝা চাপিয়ে বাজারের ওপর একটি নেগেটিভ মনোভাব সৃষ্টির প্রয়োজন আছে বলে আমরা মনে করি না। বাজার যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে, সে সময় সরকার বা এনবিআর আমাদের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নিতে পারে।

ডিএসই চেয়ারম্যান আরও বলেন, স্টক এক্সচেঞ্জের সদস্যদের মাধ্যমে পরিচালিত সিকিউরিটিজ লেনদেনের মূল্য পরিশোধকালে ০.০৫ শতাংশ হারে কর সংগ্রহ করে। এ করের হার আমাদের প্রতিবেশী দেশগুলোর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। আন্তর্জাতিক সর্বোত্তম অনুশীলনের সঙ্গে সামঞ্জস্য রেখে এ কর কর্তনের হার হ্রাস করা প্রয়োজন। বর্তমান বাজার পরিস্থিতি এবং করোনা মহামারির প্রভাব বিবেচনা করে এবং বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে এ ধরনের করের হার ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করা যেতে পারে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক রিচার্ড ডি রোজারিও, শরীফ আনোয়ার হোসেন, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাত্বিক আহমেদ শাহ, জিএম মো. সামিউল ইসলাম ও মোহাম্মদ আসাদুর রহমান প্রমুখ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments