Thursday, July 25, 2024
Homeজাতীয়তৃতীয় ধাপে ৯০ উপজেলায় ভোটের জন্য প্রস্তুত ইসি

তৃতীয় ধাপে ৯০ উপজেলায় ভোটের জন্য প্রস্তুত ইসি

আগামীকাল বুধবার (২৯ মে) ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ধাপে ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা থাকলেও ঘূর্ণিঝড় রিমালের কারণে ১৯টিতে স্থগিত করা হয়েছে। বাকি ৯০ উপজেলার ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে গতকাল সোমবার (২৭ মে) দিনগত রাত ১২টায় ভোটের সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। এখন আর কোনো প্রার্থী বা তাদের সমর্থকরা ভোটের প্রচার চালাতে পারবেন না। অন্যদিকে, ভোটাররা কাকে ভোট দেবেন, শেষ সময়ে সেই হিসাব-নিকাশ চলছে। আগামীকাল বুধবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতোমধ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ উপলক্ষে ইসি আইনশৃঙ্খলা রক্ষায় নিয়েছে ব্যাপক প্রস্তুতি। ভোটারদের কেন্দ্রমুখী করতে নেওয়া হয়েছে নানান পদক্ষেপ। এ ব্যাপারে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘আমরা ৯০ উপজেলায় ভোটের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। এখন অপেক্ষা কেবল ভোটগ্রহণের।’

নির্বাচনি আচরণবিধি অনুযায়ী, ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে সব ধরণের প্রচার-প্রচারণা শেষ করতে হয়। ভোটগ্রহণের আগের দিন মধ্যরাত অর্থাৎ (২৮ মে) দিনগত রাত ১২টা থেকে ২৯ মে দিনগত রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ ভ্যান, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এসব উপজেলায় তিন দিনের জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এক্ষেত্রে সোমবার মধ্যরাত থেকে পরবর্তী ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

ভোটের পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে মাঠে নামানো হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনে যেকোনো অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ পরিচালনায় মাঠে রয়েছেন বিচারিক ম্যাজিস্ট্রেট এবং আচরণবিধি প্রতিপালনে নিয়োজিত করা হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে গঠিত বিভিন্ন টিমের বিষয়ে ইসির এক নির্দেশনায় বলা হয়েছে, ভিজিল্যান্স টিম ও অবজারভেশন টিম, মনিটরিং টিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন এবং উক্ত টিমগুলোর কার্যক্রম নির্ধারিত তিন দিন পর বা ক্ষেত্রমতো তাৎক্ষণিক নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করতে হবে। এ ছাড়া উপজেলা নির্বাচনের সামগ্রিক কার্যক্রম শান্তিপূর্ণভাবে শেষ করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকল্পে সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারের (এসপি) সঙ্গে পরামর্শক্রমে বিস্তারিত কর্মপরিকল্পনা প্রণয়ন করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ‘২৯ মে ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল। এ উপলক্ষে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট সবাই নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করেছে। কিন্তু, গতকাল (রোববার) সন্ধ্যা থেকে ঘূর্ণিঝড় রিমাল উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হেনেছে।’

এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, কিছু নির্বাচনি এলাকায় জলোচ্ছ্বাসের পানি প্রবেশ করেছে, কোথাও বেড়িবাঁধ ভেঙে পানি প্রবেশ করেছে, কোথাও গাছ উপড়ে পড়েছে, কোথাও বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এসব বিবেচনায় নিয়ে নির্বাচন কমিশন মোট ১৯টি উপজেলার ভোটগ্রহণ আপাতত স্থগিত করেছে।

উপজেলাগুলো হলো–বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, খুলনারর কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা, বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, দুমকী, মির্জাগঞ্জ, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, লালমোহন, ঝালকাঠির রাজাপুর, কাঠালিয়া, বরগুনার বামনা, পাথরঘাটা এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা।

মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments