Saturday, September 14, 2024
Homeজাতীয়বন্যায় প্রাণহানি ২৩, ক্ষতিগ্রস্ত ৫৭ লাখ মানুষ

বন্যায় প্রাণহানি ২৩, ক্ষতিগ্রস্ত ৫৭ লাখ মানুষ

চলমান বন্যায় দেশের বিভিন্ন জেলায় এ পর্যন্ত ২৩ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এছাড়া দুইজন নিখোঁজ রয়েছে। সোমবার (২৬ আগস্ট) এই তথ্য জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। বন্যায় ৫৭ লাখ এক হাজার ২০৪ ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানানো হয়।

মন্ত্রণালয় জানিয়েছে, মৃতদের মধ্যে কুমিল্লায় ছয়জন, চট্টগ্রাম ও নোয়াখালীতে ১০ জন, কক্সবাজারে তিনজন, ফেনী, খাগড়াছড়ি, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষীপুরে একজন করে রয়েছে। এছাড়া মৌলভীবাজার জেলায় দু’জন নিখোঁজ রয়েছেন।

পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয়ের জন্য ৩ হাজার ৮৩৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৪ লাখ ৬৯ হাজার ৫২৩ জন মানুষ, ২৮ হাজার ৯০৭টি গবাদি পশুকে আশ্রয় দেয়া হয়েছে বলে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। ১১ জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য ৬৪৫টি মেডিকেল টিম চালু রয়েছে বলে এক বিজ্ঞপ্তি জানায় মন্ত্রণালয়।

এদিকে, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, বৃষ্টিপাতের তীব্রতা না বাড়ায় ফেনী ও কুমিল্লা জেলার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত আছে। সোমবার সকালে নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান উপ-বিভাগীয় প্রকৌশলী পার্থ প্রতীম বড়ুয়া।

তিনি বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদীগুলোর পানির কমা অব্যাহত রয়েছে। এতে দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি ঘটছে বলে জানান তিনি।

পার্থ প্রতীম বড়ুয়া বলেন, মৌলভীবাজার ও হবিগঞ্জের নদীগুলোর পানি বিপৎসীমার নিচে নেমে এসেছে। আগামী ২৪ ঘণ্টায় পূর্বাঞ্চল ও এর আশপাশের এলাকায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এতে কিছু কিছু এলাকায় প্রধান নদীর পানি বৃদ্ধি পেতে পারে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments